বন্ধ রেল স্টেশন পুনরায় চালুর দাবী জঙ্গলমহলে : ভোটের ময়দানে নতুন ইস‍্যু

15th March 2021 6:11 pm বাঁকুড়া
বন্ধ রেল স্টেশন পুনরায় চালুর দাবী জঙ্গলমহলে : ভোটের ময়দানে নতুন ইস‍্যু


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  সালটা তখন ২০০৯, দ্বিতীয়বারের UPA সরকারের সঙ্গে হাত মিলিয়েছিল তৃণমূল কংগ্রেস। আর মনমোহন সিংয়ের সরকারে রেলমন্ত্রী হয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর তিনি রেলমন্ত্রী থাকাকালীন বাঁকুড়া জেলার বিষ্ণুপুর-তারকেশ্বর রেল লাইনের মাঝে আদিবাসী গ্রামের মানুষদের সুবিধার্থে তৈরি করিয়েছিলেন 'বিরসা মুন্ডা হল্ট' রেল স্টেশন। কিন্তু তারপর ২০১৪ সালে দেশের ক্ষমতায় এসেছে বিজেপি সরকার। আর তারপরেই দিনে দিনে বন্ধ হয়েছে জঙ্গলের মাঝের এই হল্ট স্টেশন, একটু একটু করে ভেঙে পড়েছে স্টেশন বিল্ডিং, কমেছে মানুষের যাতায়াত, ট্রেন আর থামেনি 'বিরসা মুন্ডা হল্ট' স্টেশনে। 

বিজেপি সরকারের আমল শুরু হওয়ার পরেই দিনে দিনে বন্ধ হয়েছে এই স্টেশন। স্টেশন চত্ত্বরে জনসমাগম একদম না থাকায় সেখানে বেড়েছে সমাজবিরোধী মানুষের উৎপাত, বেলা হলেই সেখানে বসে মদ, গাঁজা সহ বিভিন্ন মাদকের আসর। স্টেশন দিনে দিনে হয়েছে মাদক আড্ডায়। আর এখন এই এলাকার মানুষদের ট্রেন ধরতে যেতে হয় ১৫ কিলোমিটার দূরে বিষ্ণুপুর স্টেশনে কিম্বা ১০ কিলোমিটার দূরে গোকুলনগর স্টেশনে। কিন্তু ঘরের সামনে স্টেশন থাকতে কেন এত দুর্ভোগ? বিজেপি আমলে কেন বন্ধ হয়েছে এই হল্ট স্টেশন? বাংলার প্রতি গেরুয়া শিবিরের কেন এত অনীহা? এই প্রশ্ন নিয়ে স্টেশনের সামনে বসে আন্দোলনে বিষ্ণুপুর কেন্দ্রের তৃণমূল প্রার্থী অর্চিতা বিদ। দাবি একটাই, আবার এই 'বিরসা মুন্ডা হল্ট' স্টেশন চালু করতে হবে, আবার এই স্টেশনে থামতে হবে ট্রেন, কমাতে হবে এলাকার মানুষের দুর্ভোগ। 

পাশাপাশি, তৃতীয়বারের জন্য রাজ্যের ক্ষমতায় তৃণমূল এলে এই স্টেশন চালুর প্রতিশ্রুতি দিয়ে বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী অর্চিতা বিদ সমস‍্যা সমাধান এর আশ্বাস দেন ।

অভিযোগ কেন্দ্র সরকার বিজেপির বিরুদ্ধে, তবে এই বিষয়ে মূল্য খুলতে নারাজ বিজেপি নেতৃত্ব। এই স্টেশনের ব্যাপারে বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁকে প্রশ্ন করা হলে তিনি তৃণমূল প্রার্থী অর্চিতা বিদের এই বিক্ষোভকে 'নাটক' বলে কটাক্ষ করেন ।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।